চুলের যত্মে প্রাকৃতিক উপায়

প্রকাশঃ এপ্রিল ৬, ২০১৫ সময়ঃ ৫:৪৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৫:৪৩ অপরাহ্ণ

rচুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা অথবা বলা যায়, তার চেয়েও কালো কন্যা তোমার মাথার চুল । চুল নিয়ে কবি লিখেছেন কবিতা, গীতিকার লিখেছেন গান। এখনও চলছে কোথাও না কোথাও এই চুলের বন্দনা।

চুলের সৌন্দর্যে বিভোর হয়েছেন অনেকেই। যুগের পটপরিবর্তনের ধারায় এসে এখন বলতে হচ্ছে, আগেকার সিনেমার নায়িকাদের চুল দেখে খুব অবাক হতে হয়; এত চুল তারা কোথায় পায়। এই হল বর্তমান অবস্থা।

এখন চুল থাকার চেয়ে চুল পড়াটাই যেন স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। যদিও পারিপাশ্বিাক অবস্থা, হরহামেশা পরিবর্তিত ফ্যাশনের পেছনে ছুটে চলা; আরও নানাবিধ বিষয় মিশে গেছে এ সমস্যার মূলে।

তাই বলেকি হা হুতাশ করেই দিন কাটিয়ে দেব। তাই কি হয়? আমাদের এই ব্যস্ত জীবনে একটু সময় করে ঘরে বসে যত্ম নিতে হবে আরাধ্য এ চুলের। aleo-veraঅনেকে পার্লারের ব্যবহৃত সামগ্রী নিয়ে সন্দেহ প্রকাশ করেন। তাদের জন্যই এ ব্যবস্থার আয়োজন।

অ্যালোভেরা
অ্যালোভেরা জেল সরাসরি নিয়ে বা অ্যালোভেরা জুস বানিয়ে আপনি আপনার মাথার ত্বকে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করুন। এক থেকে দুই ঘণ্টা রেখে দিন পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। অ্যালোভেরার প্রাকৃতিক ভেষজ উপাদান মাথার ত্বক সুস্থ রাখে এবং ড্রাই মাথার ত্বক স্বাভাবিক করে যার ফলে চুল পড়া প্রায় অনেকটাই কমে আসে।

অয়েল ম্যাসাজ
আপনি যদি প্রতিদিন  সম্ভব না হলেও সপ্তাহে কমপক্ষে ৩ টা দিন রাতে ঘুমাতে যাওয়ার আগে হালকা গরম তেল আপনার মাথার ত্বকে ম্যসাজ করেন তাতে মাথার ত্বকে রক্ত চলাচল স্বাভাবিক হয়ে চুল পড়া রোধ করে চুলের বৃদ্ধি বাড়িয়ে তুলবে। এক্ষেত্রে নারিকেল তেল সবচেয়ে ভালো কাজ করে, তবে আপনি চাইলে অলিভ অয়েল, জোজোবা, মাস্টারড, কাস্টার ও অ্যালমন্ড অয়েলও ব্যবহার করতে পারেন।

Night_Hair_Care_Tipsনিমপাতা
চুল পড়া কমাতে এই নিম পাতার কোন তুলনা হয়না।  নিমপাতা পরিমাণ মতো নিয়ে তাতে পানি মিশিয়ে জ্বাল দিতে  থাকুন যতক্ষণ পানি কমে অর্ধেক আকার ধারণ না করে। এবার এই পানি ঠাণ্ডা করে  আপনার চুলে ঢালুন। প্রতি সপ্তাহে একবার এটি ব্যবহার করলেই আপার চুল পড়া কমে আসবে।

আমলকি
কিছু শুকনা আমলকি নিয়ে নারিকেল তেলের মধ্যে দিয়ে জ্বাল দিতে  থাকুন যতক্ষণ না তেল কালো হয়ে যায়। এবার এই তেল আপনার মাথার ত্বকে ম্যাসাজ করুন দেখবেন চুল পড়া বন্ধ হবে। আবার আপনি চাইলে আমলকি বেটে এর সাথে শিকাকাই মিশিয়ে পেস্ট করে তা মাথায় লাগাতে পারেন, এটাও চুল পড়া কমাতে খুব কাজে দেয়। তবে যাদের চুল ড্রাই তারা শিকাকাই ব্যবহার করবেন না।

গ্রিনটি
চুল পড়া রোধে আপনি নিশ্চিন্তে গ্রিনটি ব্যবহার করতে পারেন। দুইটি গ্রিনটি ব্যাগ নিয়ে এক কাপ পানিতে ফুটিয়ে সেই পানি ঠাণ্ডা করে  চুলে ঢালুন। এটি oilsএক ঘণ্টা আপনার চুলে রেখে পরে ধুয়ে ফেলুন।

চুল পরিস্কার রাখাটাই প্রথম এবং শেষ কথা। অপরিস্কার চুলে যতকিছুই করুন না কেন তাতে ফলাফল উল্টো হওয়ার সম্ভাবনা বেশি। তাই এ ব্যাপারে একটু যত্মবান হোন। মনে রাখবেন চুল সুন্দরতো আপনি সুন্দর।

 

 

 

 

 

তাজিন/প্রতিক্ষণ/এডি/শারমিন

 

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G